Environment

প্লাস্টিক দূষণে বিশ্বে ১২তম স্থানে ভারত

জাতীয় আন্তর্জাতিক

বিশ্বের ৬০ শতাংশ প্লাস্টিক বর্জ্যের জন্য দায়ী ১২টি দেশের মধ্যে ভারত অন্যতম। সুইজারল্যান্ডের অলাভজনক প্রতিষ্ঠান ইএ আর্থ অ্যাকশনের প্লাস্টিক ওভারশুট ডে'র প্রতিবেদনে এই তথ্য উঠে এসেছে। রিপোর্টে আরও বলা হয়েছে, ২০২১ সাল থেকে বিশ্বব্যাপী প্লাস্টিক বর্জ্য উৎপাদন ৭.১১ শতাংশ বেড়েছে। ধারণা করা হচ্ছে, এ বছর বিশ্বে ২২ কোটি টন প্লাস্টিক বর্জ্য উৎপন্ন হয়েছে, যার মধ্যে ৭০ মিলিয়ন টন পরিবেশ দূষণ করবে।
কানাডার অটোয়ায় রাষ্ট্রসংঘের আন্তঃসরকার সমঝোতা কমিটির (আইএনসি) চতুর্থ বৈঠকের আগে এই প্রতিবেদনটি প্রকাশিত হয়েছে, যখন বিশ্ব নেতারা প্লাস্টিক দূষণ বন্ধে আইনত বাধ্যতামূলক প্রক্রিয়া তৈরির চেষ্টা করছেন।
বিশ্বের ৬০ শতাংশ প্লাস্টিক বর্জ্যের জন্য ১২টি দেশ দায়ী- চীন, ভারত, রাশিয়া, ব্রাজিল, মেক্সিকো, ভিয়েতনাম, ইরান, ইন্দোনেশিয়া, মিশর, পাকিস্তান, যুক্তরাষ্ট্র ও তুরস্ক।
যদিও প্রতিবেদনে ভারতকে মাথাপিছু কম প্লাস্টিক বর্জ্য উৎপাদন (প্রতি বছর মাথাপিছু ৮ কেজি) এর কারণে ‘‘স্বল্প-বর্জ্য উত্পাদনকারী’’ দূষণকারী হিসাবে শ্রেণিবদ্ধ করা হয়েছে, তবে তারা বলেছে যে ২০২৪ সালে দেশের প্রত্যাশিত অব্যবস্থাপনা বর্জ্য হবে ৭.৪ মিলিয়ন টন, যা ‘‘খুব বেশি’’।
রিপোর্টে আরও দাবি করা হয়েছে, ভারত গড়ে ৩,৯১,৮৭৯ টন মাইক্রোপ্লাস্টিক পরিবেশে এবং ৩১,৪৮৩ টন রাসায়নিক জলে ছেড়ে দেবে বলে অনুমান করা হচ্ছে।
প্রতিবেদনে বলা হয়েছে, ২০২৪ সালের এপ্রিলের মধ্যে বিশ্বের প্রায় অর্ধেক জনসংখ্যা এমন অঞ্চলে বাস করবে যেখানে প্লাস্টিক বর্জ্য ইতিমধ্যেই দূষণ নিয়ন্ত্রণ করার ক্ষমতা ছাড়িয়ে গেছে।

আগামী ৫ সেপ্টেম্বর বিশ্বব্যাপী উৎপাদিত প্লাস্টিক বর্জ্য পৃথিবীর বর্জ্য ব্যবস্থাপনাকে ছাড়িয়ে যাবে এবং দিনটিকে ‘প্লাস্টিক ওভারশুট ডে’ হিসেবে চিহ্নিত করা হবে।

Comments :0

Login to leave a comment