Lay-off and Retrenchment

তথ্য প্রযুক্তি শিল্পে দেদার নতুন চাকরিতে চলছে ছাঁটাই

জাতীয় আন্তর্জাতিক

Lay-off and Retrenchment

 


বহুজাতিক তথ্যপ্রযুক্তি সংস্থা উইপ্রোর চাকরিতে সবে যোগ দিয়েছেন একঝাঁক কর্মী। চাকরিতে যোগ দিতে নিয়মমতো সব ধাপ পেরোনো পরীক্ষায় তারা সফল হয়েছেন। চাকরির কাজের নিয়ম মতো প্রশিক্ষণ পেয়েছেন তাঁরা। কাজ করার এক সপ্তাহ যায়নি ছাঁটাই হয়ে গেলেন নতুন নিয়োগের ৪৫০ জনের উপর কর্মী। যাদের অফিস পরিভাষায় বলা হয় ‘এন্ট্রি লেভেল এমপ্লয়ি’। চলতি বছরে জানুয়ারির প্রথম সপ্তাহের ঘটনা। উইপ্রো জানাচ্ছে, নতুন নিয়োগের কর্মীদের কাজের মান ভালো নয়। বারবার তাদের কাজের মান  ভালো করতে বলা হলেও  মান ভালো হয়নি। অফিসের নিজস্ব সমীক্ষায় কর্মীদের কাজের মান দুর্বল বলে জানানো হয়। এরপরেই তাদের ছাঁটাই করা হয়েছে।

এদিকে উইপ্রোর মতো গুগল, অ্যামাজন এবং ভারতীয় পরিষেবা সংস্থা সুইগিতেও এই নতুন নিয়োগে ছাটাই পর্ব চলছে। আইটি বিশেষজ্ঞরা জানাচ্ছেন, তথ্য প্রযুক্তি সহ বিভিন্ন পরিষেবা শিল্পের  চাহিদা হ্রাস পাওয়াতেই ছাঁটাই চলছে। তবে এবারে প্রথম দেখা যাচ্ছে সবে মাত্র যারা চাকরিতে যোগ দিয়েছেন  তারাও ছাঁটাই হয়ে যাচ্ছেন। তথ্য প্রযুক্তি শিল্পে বছরের শুরু থেকেই দেশে বিদেশে সর্বত্র ছাটাই পর্ব চলছে।

এদিন নতুন কর্মীদের ছাঁটাই নিয়ে উইপ্রো সংবাদ মাধ্যমকে জানিয়েছে, উইপ্রো পরিষেবা শিল্পের অন্যতম বিশাল প্রতিষ্ঠান। তার কাজের মান নিয়ে আমরা গর্বিত। এই উঁচু মানের পরিষেবা বজায় রাখতে আমরা সব সময় সচেষ্ট। সেই লক্ষ্যে আমরা আমাদের কর্মীদের কাজে যুক্ত করি। তাদের কাজের মানের উপর সদা  নজর রাখি। আমরা মনে করি আমাদের  নতুন এন্ট্রি লেবেল এমপ্লয়িদের কাজের দক্ষতা ও মান উপযুক্ত উন্নত পর্যায়ের থাকবে। তাদের কাজের দক্ষতা অনুসারে, সেই কাজের দায়িত্ব তাদের দেওয়া হয়। এই কর্মীদের কাজের মূল্যায়ন করা হয় নিয়মিত। আমাদের যারা খরিদ্দার তাদের প্রয়োজনমতো পরিষেবার চাহিদা মেটানো যাচ্ছে কিনা তার উপর নজর রাখা হয়। 

কর্মীদের কাজের মূল্যায়নে যদি দেখা যায় কোনও কর্মীর কাজের মান উপযুক্ত নয়, সেসময় তাদের ছাঁটাই করা হয়। এবারে সমীক্ষায় যে নতুন কর্মীদের কাজের  মান যথোপযুক্ত নয় তাদের ছাঁটাই করা হয়েছে। মোট ৪৫২ জন  নতুন কর্মীকে ছাঁটাই করা হয়েছে। উইপ্রো সংবাদ মাধ্যমকে জানিয়েছে, নতুন কর্মীদের কাজের প্রশিক্ষণ দেওয়ার জন্য প্রতি কর্মীর কাছে উইপ্রোর পাওনা ছিল  ৭৫ হাজার টাকা। তবে ছাঁটাই কর্মীদের সেই প্রশিক্ষণের পাওনা টাকা মকুব করা হয়েছে বলে উইপ্রো জানিয়েছে।
এদিকে আধুনিক প্রযুক্তি শিল্পে জানুয়ারিতে বিশ্বে গড়ে প্রতিদিন ছাঁটাই হচ্ছে ৩হাজার কর্মী। এখবর জানাচ্ছে ছাঁটাই নিয়ে সমীক্ষক সংস্থা লে অফস ডট এফওয়াইআই। তারা জানাচ্ছে গত বছর ২০২২ সালে  বিশ্বে প্রযুক্তি শিল্পে ছাঁটাই হয়েছেন মোট ১লক্ষ ৫৪ হাজার ৩৩৮ জন। এই ছাঁটাই কোম্পানির তালিকায় রয়েছে  মাইক্রোসফট, গুগল, উইপ্রোর মতো বহু নাম করা বিশাল বিশাল  প্রযুক্তি শিল্প।

জানুয়ারি মাসে আজ পর্যন্ত মোট ১৬৬টি বড় কোম্পানিতে এইভাবে ছাঁটাই হয়েছেন ৬৫ হাজার কর্মী। মাইক্রোসফট কোম্পানির সিইও সত্য নাডেলা জানাচ্ছেন, বিশ্বে পরিবর্তিত পরিস্থিতির সঙ্গে খাপ খাওয়াতে কোম্পানির কর্মী নিয়োগে সংস্কার করা  হচ্ছে। সেদিকে লক্ষ রেখেই এবছর ডিসেম্বর মাসের মধ্যেই সংস্থায় ১০ হাজার কর্মী ছাঁটাই করা হচ্ছে। এদিকে আগেই অ্যামাজন ঘোষণা করেছে তাদের ১৮ হাজার কর্মীকে ছাঁটাই করা হচ্ছে। এর মধ্যে ভারতে সংস্থার ১হাজার কর্মীকে ছাঁটাই করা হচ্ছে।
এদিকে ভারতে বড় কোম্পানি ছাড়াও বহু ছোট ছোট তথ্য প্রযুক্তি সংস্থা, ছোট মিডিয়া সংস্থাতেও চলছে ছাঁটাই। যেমন  আঞ্চলিক মিডিয়া সংস্থা মহল্লা টেক প্রাইভেট লিমিটেড সংস্থার ৫০০ জন কর্মীর মধ্যে ১০০ জন কর্মী ছাঁটাই করা হয়েছে।


ডিজিটাল স্বাস্থ্য পরিষেবা সংস্থা মেডি বাডি তাদের ৮ শতাংশ কর্মী ছাটাই করেছে। ওলার মতো কোম্পানিতেও চলেছে ছাঁটাই। জানুয়ারিতে তাদের ২০০ জন কর্মী ছাঁটাই হয়ে গেছেন। মুদিখানা পণ্য সরবরাহকারী সংস্থা ডুনজো  এই মাসে ছাঁটাই করেছে ৩শতাংশ কর্মী। সাইবার  সিকিউরিটি সংস্থা সপহোস তাদের ৪৫০ জন কর্মী ছাঁটাই করেছে। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, বিশ্ব জুড়ে মন্দা দেখা দেওয়ায় শুধু বড় শিল্প নয় ছোট বড় সমস্ত শিল্প পণ্য পরিষেবার চাহিদা না থাকায় সঙ্কটে পড়েছে। এতে বেশি সঙ্কট বেড়েছে বহু  নতুন স্টার্ট আপ কোম্পানি। তা চালু হওয়ার পর একবছরও টেকেনি চাহিদার অভাবে বন্ধ হয়ে গেছে।
 

Comments :0

Login to leave a comment