Uttarakhand Tunnel PB

উত্তরকাশীর সুড়ঙ্গে রোবট, উদ্ধারে দেরিতে ক্ষোভ পলিট ব্যুরোর

জাতীয়

উত্তরকাশীর সুড়ঙ্গে আর্নল্ড ডিস্ক এবং উদ্ধারকারীরা।

এক সপ্তাহ কেটে গেলেও উদ্ধার করা যায়নি শ্রমিকদের। উত্তরকাশীর সুড়ঙ্গে বন্দি ৪১ শ্রমিক। উদ্ধারকাজে গতি বাড়ানোর দাবি জানালো সিপিআই(এম) পলিট ব্যুরো। 
আট দিন আগে, রবিবার ভোরে ধস নামে উত্তরাখণ্ডের উত্তরকাশীর সিল্কিওয়ারা সুড়ঙ্গে। সেই থেকে টানা আটকে রয়েছেন বিভিন্ন রাজ্যের ৪১ শ্রমিক। রয়েছেন পশ্চিমবঙ্গের শ্রমিকরাও। দু’দুবার ধস কাটার যন্ত্রে গলদের কারণে বন্ধ হয়ে গিয়েছে উদ্ধারকাজ। বিকল্প তৈরি না থাকায় বারবার দেরি হচ্ছে উদ্ধারে।
সোমবার জাতীয় সড়ক ও পরিকাঠামো নির্মাণ সংস্থা এনএইচআইডিসিএল জানিয়েছে ধস থেকে উদ্ধারে দু’টি রোবট পাঠিয়েছে ডিআরডিও। রবিবার এলাকায় এসে কেন্দ্রীয় মন্ত্রী নীতীন গড়করি দাবি করেছিলেন দুই থেকে আড়াইদিনের মধ্যে আটকে পড়া শ্রমিকদের কাছে পৌঁছানো সম্ভব হবে। আবার উত্তরাখণ্ড সরকারের পরামর্শদাতা ভাস্কর খুলবে জানিয়েছিলেন পাঁচ-ছ’দিন লাগবে। 
সোমবার সকালে এলাকায় পৌঁছেছে একটি আন্তর্জাতিক সংস্থা। এনএইচআইডিসিএল’র ডিরেক্টর অংশু মনীষ খালকো আবার বলছেন যে ভারি যন্ত্রপাতির জন্য অপেক্ষা করা হচ্ছে। এই যন্ত্র ভারী বলে বিমানে উড়িয়ে আনা সম্ভব নয়, সড়কপথে আনা হচ্ছে। আরেকদিকে রাস্তা তৈরির কাজ করছে বর্ডার রোডস অর্গানাইজেশন। 
গত আট-নয় দিনে এমন বারবারই দেখা গিয়েছে উদ্ধাকারী আধিকারিকদের নতুন নতুন পরিকল্পনা আর নতুন নতুন তথ্য দিতে। এদিন খালো সাফল্যের দাবিতে জানিয়েছেন যে ৬ ইঞ্চি ব্যাসের একটি পাইপ ঢোকানো গিয়েছে নতুন করে। তার মাধ্যমে শক্ত খাবার, ওষুধ পাঠানো হচ্ছে। উদ্ধারকাজের গোড়া থেকে এমনই আরেকটি পাইপে অক্সিজেন এবং অপরটিতে খাবার, জল পাঠানোর দাবি করে আসছিলেন উদ্ধারকারী আধিকারিকরা। 
পলিট ব্যুরোর ক্ষোভ, আন্তর্জাতিক বিশেষজ্ঞ সংস্থার সহায়তা না নেওয়ার কোনও ব্যাখ্যা নেই। পলিট ব্যুরোর দাবি, বন্দি শ্রমিকদের উদ্ধারে চেষ্টার কোনও ত্রুটি রাখা অনুচিত। অত্যাধুনিক যন্ত্রপাতি এবং বিশেষজ্ঞদের ব্যবহার করে আটকে থাকা শ্রমিকদের মুক্ত করতে হবে। 
আট দিন কেটে যাওয়ার পর সুড়ঙ্গ খননে আন্তর্জাতিক বিশেষজ্ঞ আর্নল্ড ডিক্সকে ধসের জায়গায় আনা হয়েছে। জেনেভার আন্তর্জাতিক সুড়ঙ্গ এবং ভূগর্ভস্থ খনন অ্যাসোসিয়েশনের প্রধান তিনি। 

Comments :0

Login to leave a comment