Climate Change

পরিবেশ পরিবর্তনের প্রভাবে কমতে পারে আয়: রিপোর্ট

আন্তর্জাতিক

পরিবর্তনের কারণে আগামী ২৫ বছরে বিশ্ব অর্থনীতি প্রায় ১৯ শতাংশ আয় হারাবে বলে অনুমান উঠে এলো সাম্প্রতিক একটি গবেষণায়। পরিবেশ পরিবর্তনের জন্য সবচেয়ে কম দায়ী দেশগুলিও এই সংকটের বাইরে নয়।  

জার্মানির পটসডাম ইনস্টিটিউট ফর ক্লাইমেট ইমপ্যাক্ট রিসার্চের বিজ্ঞানীদের গবেষণায় বলা হয়েছে, জলবায়ুর প্রভাবে ২০৪৯ সাল নাগাদ বিশ্ব অর্থনীতিতে বছরে ৩৮ ট্রিলিয়ন মার্কিন ডলার ক্ষতির সম্মুখিন হতে পারে।
‘‘আমাদের বিশ্লেষণ দেখায় যে জলবায়ু পরিবর্তন আগামী ২৫ বছরের মধ্যে বিশ্বের প্রায় সমস্ত দেশে, জার্মানি, ফ্রান্স এবং মার্কিন যুক্তরাষ্ট্রের মতো উন্নত দেশেও ব্যাপক অর্থনৈতিক ক্ষতির কারণ হবে,’’ বলেছেন বিজ্ঞানী লিওনি ওয়েঞ্জ যিনি প্রকাশিত গবেষণার নেতৃত্ব দিয়েছেন। গবেষকরা গত ৪০ বছর ধরে বিশ্বব্যাপী ১,৬০০-রও বেশি অঞ্চল থেকে বিশদ আবহাওয়া এবং অর্থনৈতিক ডেটা দেখেছেন।

তারা বলেছেন যে বিশ্ব আয়ে ক্ষতি ১১ শতাংশ থেকে ২৯ শতাংশের মধ্যে পরিবর্তিত হতে পারে, বিভিন্ন জলবায়ু পরিস্থিতি এবং তথ্যের উপর নির্ভর করে।

এই অর্থনৈতিক ক্ষতিগুলি বেশিরভাগই গড় তাপমাত্রা বৃদ্ধির কারণে। যদিও বিশ্বের বেশিরভাগ অঞ্চল এই পরিবর্তনগুলির কারণে অর্থনৈতিকভাবে ক্ষতিগ্রস্ত হবে বলে আশা করা হচ্ছে, তারা বলেছে যে দুই মেরুর কাছাকাছি অঞ্চলগুলি কম তাপমাত্রার পরিবর্তনের কারণে কিছু সুবিধাও দেখতে পারে।
অন্যদিকে, সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্থ অঞ্চলগুলি সম্ভবত বিষুবরেখার কাছাকাছি হতে পারে, যেগুলি ঐতিহাসিকভাবেই বিশ্ব উষ্ণায়নে কম ভূমিকা পালন করেছে এবং বর্তমানে তাদের আয়ও কম।
জলবায় পরিবর্তনের জন্য সবচেয়ে কম দায়ী দেশগুলি আয় হ্রাসের সম্মুখীন হবে বলে পূর্বাভাস দেওয়া হয়েছে যা উচ্চ আয়ের দেশগুলির তুলনায় ৬০ শতাংশ বেশি এবং উচ্চহারে দূষণ নির্গমনকারী দেশগুলির তুলনায় ৪০ শতাংশ বেশি। 
১৮৫০ সাল থেকে বিশ্বব্যাপী গড় তাপমাত্রা ১.১ ডিগ্রি সেলসিয়াসের বেশি বেড়েছে, যা জলবায়ুর প্রভাবকে আরও ত্বরান্বিত করেছে। ২০২৩ সাল সেই অনুপাতে সবচেয়ে উষ্ণ বছর।

Comments :0

Login to leave a comment