Deputation

জলপাইগুড়ি ডেপুটি লেবার কমিশনারকে ডেপুটেশন নিরাপত্তা কর্মীদের

জেলা

Deputation

ন্যাশনাল কো-অর্ডিনেশন কমিটি অব প্রাইভেট সিকিউরিটি গার্ডস অ্যান্ড এলায়েড ওয়ার্কাস ইউনিয়নের প্রতিষ্ঠা দিবস ২৮ আগস্ট। সোমবার দেশ জুড়ে দাবি দিবস উপলক্ষে কেন্দ্রীয় শ্রম মন্ত্রীর কাছে ১০ দফা দাবি পেশ করা হয় বিভিন্ন রাজ্যের কেন্দ্রীয় ও রাজ্য শ্রম দপ্তরের আধিকারিকদের মাধ্যমে। এই কর্মসূচির অঙ্গ হিসাবে পিএসএআরএ ২০০৫ দ্রুত লাগুকরণ,ওয়েলফেয়ার বোর্ড গঠন, ঠিকাদার পালটালেও কর্মরত কর্মীদের বাদ না দেওয়া, ৪৫ তম ভারতীয় শ্রম কমিশনের সুপারিশ কার্যকর করা, ন্যূনতম বেতন ২৬০০০ টাকা করা, ৮ ঘণ্টার বেশি কাজ করালে ওভার টাইম দেওয়া, প্রত্যেক সিকিউরিটি কর্মচারীকে নিয়োগপত্র প্রদান, মেটারনেটিভ লিভ সহ অন্যান্য ছুটি, পিএফ, ইএসআই চালু করা, কর্মরত কর্মীদের পর্যাপ্ত ড্রেস, কাজের সরঞ্জাম দিতে দেওয়া প্রভৃতি দাবি সহ জলপাইগুড়ি জেলার এলআইসিআই, ব্যাঙ্ক, বিএসএনএল এবং রাজ্য সরকারের দপ্তর পিডব্লিউডি, সিএমওএইচ, ইরিগেশনে কর্মরত কর্মীদের স্থানীয় সমস্যা নিরসনে জলপাইগুড়ি ডেপুটি লেবার কমিশনারকে ডেপুটেশন দেওয়া হয়।


এদিন সিকিউরিটি অ্যান্ড কো-এলায়েড ওয়ার্কমেনস ইউনিয়ন, জলপাইগুড়ি জেলা কমিটির বিভিন্ন ইউনিটের কর্মীরা এই কর্মসূচিতে ডেপুটি লেবার কমিশনার অফিস জলপাইগুড়িতে বিক্ষোভ দেখান। এরপর ৭জনের প্রতিনিধি দল ডেপুটি লেবার কমিশনারকে দাবিপত্র তুলে দেয়। 
নেতৃবৃন্দ জানান, গোটা রাজ্য ও দেশের সঙ্গে জলপাইগুড়ি জেলায়ও সিকিউরিটি কর্মচারীদের সমস্ত নিয়মকানুনের বাইরে গিয়ে মালিকপক্ষ ন্যায্য মজুরি ও প্রাপ্য সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত করছেন। চারিদিকে কর্মহীনতার দরুন সিকিউরিটি কর্মচারীরাও মালিকপক্ষের এই শোষণের বিরোধিতা করতে পারছে না কাজ হারানোর ভয়ে। অথচ আইন অনুযায়ী রাজ্য সরকার ও কেন্দ্রীয় সরকারের শ্রম দপ্তরের বিষয়গুলি দেখার কথা সে বিষয়ে দুই সরকারই সম্পূর্ণ উদাসীন।


 

Comments :0

Login to leave a comment