global food waste crisis

বিশ্বব্যাপী খাদ্য বর্জ্য সংকট প্রকাশ রাষ্ট্রসংঘের প্রতিবেদনে

জাতীয় আন্তর্জাতিক

রাষ্ট্রসংঘের পরিবেশ কর্মসূচির (ইউএনইপি) সাম্প্রতিক এক প্রতিবেদনে বিশ্বব্যাপী খাদ্য বর্জ্যের উদ্বেগজনক পরিসংখ্যানের তথ্য উঠে এসেছে, যা প্রকাশ করেছে যে ২০২২ সালে বিশ্বব্যাপী পরিবারগুলি প্রতিদিন ১ বিলিয়নেরও বেশি খাবার অপচয় করেছে, যেখানে ৭৮৩ মিলিয়ন মানুষ ক্ষুধা ও খাদ্য নিরাপত্তাহীনতায় ভুগছে।
আন্তর্জাতিক বর্জ্য শূন্য দিবসের আগে প্রকাশিত, ইউএনইপি ফুড ওয়েস্ট ইনডেক্স রিপোর্ট ২০২৪, যা Worldwide Responsible Accredited Production-এর সাথে যৌথভাবে রচিত, অর্থনীতি, জলবায়ু পরিবর্তন এবং জীববৈচিত্র্য হ্রাসের উপর খাদ্য বর্জ্যের ক্ষতিকারক প্রভাবকে তুলে ধরেছে। অপচয় রোধের প্রচেষ্টা সত্ত্বেও, প্রতিবেদনে অগ্রগতি ট্র্যাকিংয়ের ক্ষেত্রে অব্যাহত চ্যালেঞ্জগুলি তুলে ধরা হয়েছে, বিশেষত নিম্ন ও মধ্য আয়ের দেশগুলিতে। মূল অনুসন্ধানগুলি ইঙ্গিত দেয় যে ২০২২ সালে, ১.০৫ বিলিয়ন টন খাদ্য বর্জ্য উৎপন্ন হয়েছিল, যা মাথাপিছু ১৩২ কেজি এবং ভোক্তাদের কাছে উপলব্ধ সমস্ত খাবারের প্রায় এক-পঞ্চমাংশের সমান।
উল্লেখযোগ্যভাবে, ৬০ শতাংশ খাদ্য অপচয় পারিবারিক পর্যায় ঘটেছে, যা ব্যক্তিগত এবং পদ্ধতিগত সচেতনতার প্রয়োজনের উপর জোর দেয়। অস্ট্রেলিয়া, জাপান, যুক্তরাজ্য, যুক্তরাষ্ট্র ও ইউরোপীয় ইউনিয়ন- এই চারটি জি-২০ ভুক্ত দেশের কাছে ২০৩০ সাল পর্যন্ত অগ্রগতি ট্র্যাক করার জন্য উপযুক্ত খাদ্য বর্জ্যের পরিকাঠামো রয়েছে। প্রতিবেদনে এই ভুল ধারণাটিও দূর করা হয়েছে যে খাদ্য অপচয় কেবল ধনী দেশগুলির সমস্যা। তদুপরি, উষ্ণ দেশগুলি আরও বেশি খাদ্য বর্জ্য উৎপাদন করে, এই প্রবণতাটিকে তাজা খাবারের অতিরিক্ত ব্যবহার এবং সীমিত কোল্ড চেইন পরিকাঠামোকে দায়ী করে।
তদুপরি, খাদ্য অপচয় এবং বর্জ্য গ্রিনহাউস গ্যাস নির্গমন এবং জীববৈচিত্র্য হ্রাসে উল্লেখযোগ্য প্রভাব বিস্তার করে, যার বার্ষিক অর্থনৈতিক ক্ষতির পরিমাণ প্রায় ১ ট্রিলিয়ন ডলার। এদিকে, বিশ্বব্যাপী প্রতিদিন ১ বিলিয়ন খাবার নষ্ট হওয়র বিষয়টি প্রকাশের মধ্যে, ভারতে খাদ্য অপচয়ের বাস্তবতা বেশ ভয়াবহ, যা বছরে প্রায় ২৩ কোটি মানুষকে প্রভাবিত করে।

Comments :0

Login to leave a comment