Rajya Sabha

সংসদের অভ্যন্তরেও বিরোধী কন্ঠ রোধের চেষ্টা

জাতীয়

সংসদে স্লোগান দিতে পারবেন না সাংসদরা। চলবে না কোন প্রতিবাদ। এমনই নির্দেশ জারি করলেন রাজ্যসভার চেয়ারম্যান।
শীতকালীন অধিবেশন শুরু হওয়ার আগে রাজ্যসভার সাংসদের জন্য নির্দেশনামা প্রকাশ করা হলো চেয়ারম্যানের পক্ষ থেকে। উপ-রাষ্ট্রপতি তথা রাজ্যসভার চেয়ারম্যান জগদ্বীপ ধনখড়ের পক্ষ থেকে যেই নির্দেধাবলী প্রকাশ করা হয়েছে তাতে বলা হয়েছে যে, অধিবেশন চলাকালিন কোন সদস্য অধিবেশন কক্ষে স্লোগান বা চিৎকার করতে পারবেন না। উল্লেখ্য এর আগে একাধিকবার রাজ্যসভা এবং লোকসভা উত্তাল হয়েছে বিরোধীদের প্রতিবাদের জেরে। বিশেষ করে আদানি শেয়ার কেলেঙ্কারি বিষয় প্রধানমন্ত্রীর বিবৃতির দাবি করে বার বার ওয়েলে নেমে স্লোগান দিতে দেখা গিয়েছে বিরোধী দলের সাংসদদের। একাধিক বিরোধী সাংসদদের গোটা অধিবেশন থেকে সাসপেন্ডও করা হয়েছে। উল্লেখ্য নির্দেশিকায় বলা হয়েছে যে, জয় হিন্দ বা বন্দেমাতারামের মতো স্লোগানও সংসদের অধিবেশন কক্ষে দেওয়া যাবে না।


নির্দেশিকায় আরও বলা হয়েছে যে অধিবেশনে কোন বিষয় উত্থাপন করার জন্য নোটিশ জমা দেওয়ার পর তা চেয়ারম্যানের দ্বারা মঞ্জুর না হওয়া পর্যন্ত সেই বিষয় বাইরে কোন কথা বলা যাবেনা বলে উল্লেখ করা হয়েছে।
সদস্যদের উদ্দেশ্যে বলা হয়েছে যে, লিখিত বক্তৃতা পড়া যাবে না। এছাড়া নতুন সদস্যদের প্রথম বক্তৃতা ১৫ মিনিটের বেশি দিতে পারবে না। নিয়মানুযায়ী কোন সদস্য ৬০ দিন অনুমতি ছাড়া অনুপস্থিত থাকলে তার আসন শূন্য ঘোষণা করা যেতে পারে।
উল্লেখ্য, সংসদের অভ্যন্তরের কেন্দ্রীয় সরকারের বিভিন্ন নীতির বিরুদ্ধে সরব হয়েছেন বিরোধীরা। সেই ক্ষেত্রে কথায় কথায় সাসপেন্ড করা হয়েছে বিরোধী দলের সাংসদদের। রাজ্যসভার চেয়ারম্যানের নতুন এই নির্দেশনামা সংসদের অভ্যন্তরে বিরোধীদের কন্ঠ রোধের চেষ্টা বলে মনে করছেন অনেকে।

Comments :0

Login to leave a comment