Weather

মরশুমের শীতলতম দিন আজ, রয়েছে বৃষ্টির সম্ভাবনা

জাতীয় রাজ্য

রাজ্যজুড়েই কমছে তাপমাত্রা। চলতি মরশুমের শীতলতম দিন আজ। এক রাতে প্রায় ৩ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা কমল কলকাতায়। পারদ এক ধাক্কায় নেমে ১২ ডিগ্রি সেলসিয়াসের ঘরে। ১৫.২ ডিগ্রি থেকে ১২.১ ডিগ্রিতে নেমেছে পারদ। দক্ষিণবঙ্গের কয়েকটি জেলায় কুয়াশার দাপট থাকবে। সেই সঙ্গে হালকা থেকে মাঝারি কুয়াশার দাপট উত্তরবঙ্গেও। আবহাওয়া দপ্তরের পূর্বাভাস আগামী বুধবার রয়েছে বৃষ্টির সম্ভাবনা। হাওয়া অফিস জানিয়েছে আগামী ২৪ ঘণ্টা আবহাওয়ার একই রকম পরিস্থিতি থাকবে। মঙ্গলবার থেকে পরিবর্তন হওয়ার সম্ভাবনা রয়েছে।
সোমবার সকালে শহরে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ১২.২ ডিগ্রি সেলসিয়াস। মা স্বাভাবিকের চেয়ে ২ ডিগ্রি কম। আলিপুর আবহাওয়া দপ্তর জানিয়েছে আজ মরশুমের শীতলতম দিন। এদিন বাঁকুড়ার তাপমাত্রা নেমেছে ১১.২ ডিগ্রি। ৭.১ ডিগ্রিতে নেমেছে পুরুলিয়ার তাপমাত্রা। পশ্চিম বর্ধমান, বীরভূমেও কমছে তাপমাত্রা। কালিম্পংয়ের তাপমাত্রা ৮.৫ ডিগ্রি। কোচবিহারের সর্বনিম্ন তাপমাত্রা ৬.১ ডিগ্রি! সিকিমে বৃষ্টি ও তুষারপাতের সম্ভাবনা রয়েছে মঙ্গল থেকে বৃহস্পতিবারের মধ্যে। আগামী কয়েক দিনে ঠান্ডা আরও বাড়বে এখানে। উঁচু পার্বত্য এলাকায় তুষারপাতের সম্ভাবনা রয়েছে। উত্তরবঙ্গের সমস্ত জেলায় ঘন কুয়াশার দাপট থাকবে।
আলিপুর আবহাওয়া দপ্তরের জানিয়েছে আগামী ২৪ ঘণ্টায় একাধিক জেলায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। হাল্কা বৃষ্টির সম্ভাবনা রয়েছে মঙ্গলবার থেকে। পূর্ব ও পশ্চিম মেদিনীপুরে মঙ্গলবার বৃষ্টি হতে পারে। বুধ ও বৃহস্পতিবার বৃষ্টি বাড়তে পারে। এই দুদিন দক্ষিণ ২৪ পরগনা জেলাতেও বৃষ্টির সম্ভাবনা রয়েছে। বুধবার বৃষ্টি হতে পারে উত্তর ২৪ পরগনা, হাওড়া, হুগলি, পুরুলিয়া, ঝাড়গ্রাম, বাঁকুড়া, বীরভূম, মুর্শিদাবাদ, মালদহ, নদীয়া, পূর্ব বর্ধমান, পশ্চিম বর্ধমানে।
এদিনের পারদ পতন শুধু কলকাতায় নয়, গোটা রাজ্যের সঙ্গে গোটা দেশজুড়ে। সিভিয়ার কোল্ড ডে পরিস্থিতি উত্তর প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, মধ্যপ্রদেশ এবং রাজস্থানে। কুয়াশার সঙ্গে সঙ্গে কোল্ড ডের পরিস্থিতি রাজধানী দিল্লিতেও। ঠান্ডা পরিস্থিতির কারণে নয়াদিল্লিতে বিমান পরিষেবা ব্যাহত হয়েছে। এই মুহূতে উত্তর বাংলাদেশ এবং কঙ্কনে রয়েছে দুটি ঘূর্ণাবর্ত। কর্ণাটক থেকে মধ্য ভারতের বিধর্ম পর্যন্ত একটি অক্ষরেখা গেছে। এই অক্ষরেখার প্রভাবে একটি বিপরীত ঘূর্ণাবর্ত তৈরি হয়েছে উত্তর-পশ্চিম বঙ্গোপসাগরে। তারই প্রভাবে নতুন করে উত্তর-পশ্চিম ভারতে পশ্চিমী ঝঞ্ঝা ঢুকবে।
ভারতের আবহাওয়া দপ্তর (আইএমডি) অনুসারে, রবিবার সর্বনিম্ন তাপমাত্রা ৪.৮ ডিগ্রি সেলসিয়াসে পৌঁছেছে, সর্বোচ্চ তাপমাত্রা ১৫.৮ ডিগ্রি সেলসিয়াসে নেমেছে। আইএমডি দেওয়া তথ্য অনুসারে, ঘন থেকে খুব ঘন কুয়াশা এবং ঠান্ডা থেকে তীব্র ঠান্ডা দিনের পরিস্থিতি আগামী চার থেকে পাঁচ দিন উত্তর ভারতে অব্যাহত থাকবে। পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার, দিল্লি, রাজস্থান, হরিয়ানা এবং উত্তর মধ্য প্রদেশের বেশিরভাগ অংশে শৈত্যপ্রবাহের প্রবণতা থেকে তীব্র শৈত্যপ্রবাহের অবস্থার ইঙ্গিত দিয়েছে ভারতের আবহাওয়া দপ্তর। দিল্লিতে শৈত্যপ্রবাহ অব্যাহত থাকায় মানুষ ঠাণ্ডা থেকে বাঁচতে আগুনের চারপাশে জড়ো হচ্ছেন। সোমাবর পাঞ্জাব, উত্তর প্রদেশ, বিহার, দিল্লি , রাজস্থান, হরিয়ানা এবং চণ্ডীগড়ের তীব্র ঠান্ডা।
 

Comments :0

Login to leave a comment