KEJRIWAL INDIA EC

২৮ মার্চ পর্যন্ত হেপাজত কেজরিওয়ালের, গ্রেপ্তারির নিন্দা পলিট ব্যুরোর, কমিশনে ‘ইন্ডিয়া’

জাতীয়

শুক্রবার দিল্লির আইটিও’তে বিক্ষোভ ‘আপ’ সমর্থকদের।

অরবিন্দ কেজরিওয়ালকে ২৮ মার্চ পর্যন্ত ইডি হেপাজতে রাখার নির্দেশ দিল দিল্লির আদালত। হেপাজতে নেওয়ার জন্য ইডি’র আবেদনে প্রথমে রায়দান স্থগিত রাখে দিল্লি রাউস অ্যাভেনিউ আদালত। শুক্রবারই কেজরিওয়ালকে গ্রেপ্তারির কড়া নিন্দা করেছে সিপিআই(এম) পলিট ব্যুরো। কেজরিওয়ালের গ্রেপ্তারির প্রতিবাদে ২৬ মার্চ প্রধানমন্ত্রীর বাসভবন ঘেরাওয়ের ডাক দিয়ে আপ। 
এদিনই ‘ইন্ডিয়া’ মঞ্চের পক্ষে প্রতিনিধিদল কেজরিওয়ালের গ্রেপ্তারিতে প্রশ্ন তুলে দেখা করেছে নির্বাচন কমিশনের সঙ্গে। প্রতিনিধিদল বলেছে, নির্বাচনের দিন ঘোষণার পাশাপাশি নির্বাচনী আচরণ বিধি চালু হয়ে গিয়েছে। ক্ষমতা কেন্দ্রীয় নির্বাচন কমিশনের হাতে। নির্বাচন ঘোষণার পর বিরোধী দলের নেতা এবং একজন পদে আসীন মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করা হয়েছে। নির্বাচন কমিশন এই কার্যক্রম অনুমোদন করছে কেন।
পলিট ব্যুরোর বিবৃতিতে বলা হয়েছে, মোদী সরকার এবং বিজেপি’র আতঙ্ক স্পষ্ট হয়ে গিয়েছে। মোদী সরকারের কাজে জনতার ক্ষোভ সমানে বাড়ছে। নিজেদের দুর্নীতি বেরিয়ে পড়া এবং নির্বাচনী বন্ডের তথ্য প্রকাশ হয়ে পড়াতেও আতঙ্কে রয়েছে বিজেপি। বিরোধী নেতাদের প্রতিহিংসার লক্ষ্য করছে সে কারণে। দিল্লি এবং দেশে যৌথ বিক্ষোভ কর্মসূচিতে পার্টির সব অংশকে যোগ দেওয়ার আহ্বান জানিয়েছে পলিট ব্যুরো।
উল্লেখ্য, নির্বাচনী বন্ডের তথ্যে দেখা গিয়েছে কেজরিওয়ালের বিরুদ্ধে সাক্ষী বনে যাওয়া এক ব্যবসায়ীর সঙ্গে যুক্ত চার সংস্থা অন্তত ৫৫ কোটি টাকা দিয়েছে বিজেপি-কে। এই ব্যবসায়ীকে দিল্লির আবগারি মামলায় প্রথমে হেপাজতে নিলেও পরে জামিনের বিরোধিতা করেনি ইডি। 
পলিট ব্যুরো বলেছে, ‘ইন্ডিয়া’ ব্লকের দ্বিতীয় কোনও মুখ্যমন্ত্রীকে গ্রেপ্তার করল ইডি। উল্লেখ্য, এর আগে ঝাড়খন্ডের মুখ্যমন্ত্রী হেমন্ত সোরেনকে গ্রেপ্তার করে কেন্দ্রীয় এই বিভাগ। গ্রেপ্তারির ঠিক আগে রাজভবনে গিয়ে পদত্যাগ করেছিলেন সোরেন। 
পলিট ব্যুরো বলেছে, লোকসভা নির্বাচনে দেশের সংবিধান এবং গণতন্ত্রকে সুরক্ষিত করতে বিজেপি-কে হারানোর জন্য সঙ্কল্পবদ্ধ বিরোধী নেতাদের প্রতিহিংসার লক্ষ্য করছে বিজেপি। বিরোধী অবস্থান ছেড়ে বিজেপি-তে যোগ দিলেই আবার ছাড় দেওয়া হচ্ছে। এদের পুরস্কৃত করা হচ্ছে, এদের মদত দেওয়া হচ্ছে।    
বৃহস্পতিবার রাতে বাসভবনে ঘন্টা দুয়েক জিজ্ঞাসাবাদের পর কেজরিওয়ালকে গ্রেপ্তার করে ইডি। ওই দিনই সুপ্রিম কোর্টের নির্দেশে নির্বাচন কমিশন নির্বাচনী বন্ডের পূর্ণ তথ্য প্রকাশ করে। কোন দল কার থেকে কত টাকা পেয়েছে বেরিয়ে পড়ে। বৃহস্পতিবার রাতেই ইডি এবং কেন্দ্রের মোদী সরকারের তীব্র নিন্দা করেন সিপিআই(এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি।
এদিন ইয়েচুরি বলেছেন, নির্বাচন প্রক্রিয়া শুরু হওয়ার পর যেভাবে ঘরে ঢুকে দিল্লির মুখ্যমন্ত্রী এবং ‘আপ’ আহ্বায়ক অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেপ্তার করা হয়েছে কমিশনের কাছে তার বিরুদ্ধে প্রতিবাদ দাখিল করতে যায় ‘ইন্ডিয়া’-র প্রতিনিধিদল।

শুক্রবার দিল্লির পরিবেশমন্ত্রী তথা আপ নেতা গোপাল রাই বলেছেন, এই বছর আপ কর্মীরা সাংগঠনিক ভাবে হোলি উৎসবে সামিল হবেন না। দলের সমস্ত সাংসদ, বিধায়ক ও কাউন্সিলররা মানুষের কাছে গিয়ে দেশের প্রকৃত অবস্থা তুলে ধরবেন। 

Comments :0

Login to leave a comment