APPLE GROWERS FIRST CONFERENCE

সঙ্কটে আপেলচাষীরাও, প্রথম জাতীয় সম্মেলন চণ্ডীগড়ে

জাতীয়

আপেলচাষীদের প্রথম সম্মেলনের পোস্টার।

কমিয়ে দেওয়া হয়েছে আমেরিকার আপেলে আমদানি শুল্ক। উলটে দেশের আপেলচাষীদের ফলন পাঠানোর প্রতি কার্টুনে চাপানো হয়েছ পণ্য ও পরিষেবা কর বা জিএসটি। মিলছে না আপেলের দাম। 
কয়েকদফায় আন্দোলনের পর এবার সম্মেলনে মিলিত হচ্ছেন আপেলচাষীরা। জম্মু ও কাশ্মীর, হিমাচল প্রদেশ, উত্তরাখণ্ডের পাশাপাশি পাঞ্জাবের আপেলচাষীরাও থাকবেন সম্মেলনে। সারা ভারত কৃষক সভার উদ্যোগে হচ্ছে এই সম্মেলন। কৃষকসভা জানিয়েছে দেশে প্রথম আপেলচাষীদের জন্য আলাদা সংগঠন তৈরি হবে এই সম্মেলনে। 
সম্মেলন হবে ১৮ এবং ১৯ জানুয়ারি চণ্ডীগড়ে। মূল স্লোগান, ‘আপেল শিল্প কৃষকদের জন্য, কর্পোরেটের মুনাফাবাজির জন্য নয়। আপেল বাঁচাও, হিমালয় বাঁচাও।’
আপেলচাষীরা আন্দোলন করছেন টানা। প্রতিবাদ তীব্র হয়েছে গত বছর সেপ্টেম্বরে আমদানি শুল্ক কমানোর পর। জি-২০ বৈঠকে যোগ দিতে এসে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে একান্তে বৈঠক করেছিলেন মার্কিন যুক্তরাষ্ট্রের রাষ্ট্রপতি জো বাইডেন। তার কয়েকদিনের মধ্যেই কেন্দ্রীয় অর্থ মন্ত্রক নির্দেশিকা জারি করেছিল। আমেরিকা থেকে আমদানি করা আপেলের শুল্ক কমিয়ে দেওয়া হয়। 
আপেলচাষীদের অভিযোগ, আমেরিকা থেকে আমদানি করা আপেলে শুল্ক ছিল প্রায় ৭০ শতাংশ। কমিয়ে তা ১৫ শতাংশে নামিয়ে আনা হয়েছে। সব দেশ নিজের কৃষি এবং কৃষকদের রক্ষা করে। অথচ এ দেশে হয় না।
কৃষকসভাও সোচ্চার হয় এই সিদ্ধান্তের প্রতিবাদে। দেশে বড় ব্যবসায়ীদের কৃষি বাজার দখল অভিযানে সুবিধা করে দিতে কেন্দ্রের এমন সিদ্ধান্ত, অভিযোগ জানায় কৃষকসভা। আপেলচাষীরা বলছেন, বিদেশ থেকে আনা আপেল কম দামে বাজারে ছাড়ছে ব্যবসায়ী। আর হিমাচল বা কাশ্মীরে আরেক দল ব্যবসায়ী, যারা আপেল চাষীদের থেকে কেনে, তারা সংগ্রহমূল্য কমিয়ে দিয়েছে। 
ভারতের আপেল চাষী ফেডারেশন বা এএফএফআই’র প্রথম সম্মেলনে দাবি, আপেলের লাভজনক মূল্য ঘোষণা করতে হবে সরকারকে। আমদানির ওপর ১০০ শতাংশ শুল্ক বসাতে হবে। জম্মু ও কাশ্মীরে আপেলের ট্রাক যাতে অবাধে চলাচল করতে পারে তার ব্যবস্থা করতে হবে। প্যাকেটে ভরার জন্য যে যে জিনিসপত্র লাগে তার ওপর থেকে হটাতে হবে জিএসটি। 
কৃষকসভার দাবি, কোল্ড স্টোরেজে ভরতুকি দেওয়া হোক কৃষকদের স্বার্থ মাথায় রেখে। বড় কৃষি কর্পোরেটের সুবিধা দিতে এখন কোল্ড স্টোরেজে ভরতুকি দেওয়া হচ্ছে। 
গত বছরের এপ্রিলে দিল্লির রামলীলা ময়দানে আপেলচাষীরা সমাবেশ করেছিলেন। আপেল শিল্পে কম মজুরি এবং চাষের সঙ্কট, দুয়ের বিরুদ্ধেই হয়েছিল প্রতিবাদ। সরকারি হস্তক্ষেপের সুযোগ তার আগেই বাতিল করেছিল কেন্দ্রের বিজেপি সরকার। প্রতিবাদ জানানো হয় সেই সিদ্ধান্তের বিরুদ্ধেও।

Comments :0

Login to leave a comment