FRANCE FARMERS PROTEST

কৃষক বিক্ষোভে তোলপাড় ফ্রান্স, প্যারিস ঘিরেছে ট্রাক্টর

আন্তর্জাতিক

সারি সারি ট্রাক্টর ছুটছে রাজধানী প্যারিসের দিকে। বন্ধ একাধিক হাইওয়ে। ইউরোপের প্রতিবেশীদের সঙ্গে সড়কপথে যোগযোগ আটকে পড়ছে। ফ্রান্সের কৃষকরা জবাব চাইছেন রাষ্ট্রপতি এমানুয়ের ম্যাক্রোঁর থেকে। 
সাধারণতন্ত্র দিবসে প্রধান অতিথি হয়ে ভারতেই ছিলেন ম্যাক্রোঁ। ২৬ জানুয়ারি ভারতের ৫০০’র বেশি জেলায় হয়েছে ট্রাক্টর মিছিল। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এবং তাঁর সরকারের থেকে জবাব চেয়ে সংযুক্ত কিসান মোর্চার ডাকে মিছিল করেছে সারা ভারত কৃষকসভার মতো একাধিক সংগঠন। দেশের মাটিতে পা দিয়ে সম্ভবত একই দৃশ্য দেখতে হবে ফরাসী রাষ্ট্রপতিকে। 


ফ্রান্সের কৃষকরা এখন চাইছেন প্রধানমন্ত্রী গ্যাব্রিয়েল আটালের সঙ্গে। ন্যাশনাল ফেডারেশন অব এগ্রিকালচারাল হোল্ডারস ইউনিয়নের ডাকে চলতে বিক্ষোভ। প্রতিবাদের জেরে কৃষকদের হয়ে মুখ খুলতে হয়েছে দেশের অর্থমন্ত্রী ব্রুনো লা মারি এবং কৃষিমন্ত্রী মার্ক ফেসনেউকে। তাঁরা বলেছেন বৃহৎ কৃষি বিপণন সংস্থা এবং খাদ্য প্রক্রিয়াকরণ সংস্থাগুলিকে কৃষকদের স্বার্থ মাথায় রাখতে হবে। এরাই দেশের কৃষি বাজার নিয়ন্ত্রণ করে। 
কৃষকদের ক্ষোভের আরও বড় কারণ জ্বালানির দাম বৃদ্ধি। তার ওপর ফসলের দাম মিলছে না। ফ্রান্সেও কৃষকদের দাবি সরকারের ঠিক করা দামে বড় ব্যবসায়ীদের কিনতে হবে ফসল। আইন ভেঙে কম দামে ফসল বিক্রির মতো পরিস্থিতি তৈরি করছে সংগঠিত কৃষি ব্যবসায়ী সংস্থাগুলি, যার মধ্যে বহুজাতিকরাও রয়েছে। 
মিল হচ্ছে, ভারতেও কৃষি কর্পোরেটকরণের প্রতিবাদেই শামিল হচ্ছেন কৃষকরা। এখানে প্রতিশ্রুতি দিয়েও ন্যূনতম দাম নিশ্চিতকরণের আইন করেনি মোদী সরকার। তার দাবিতে সরব মোর্চা। 
ফ্রান্সে কৃষকদের অভিযোগ, কোনও কোনও কৃষি বিপণন সংস্থা ন্যূনতম দামের আইন এড়াতে বিদেশের বাজার থেকে কম দামে ফসল কিনছে। ফ্রান্সে চড়া দামে বিক্রি করছে। ক্ষতি দু’পক্ষেরই, ক্রেতা এবং কৃষকের। 
জার্মানেও দিনকয়েকের মধ্যেই ট্রাক্টর নিয়ে প্রতিবাদে নামতে হয়েছিল কৃষকদের। ইউরোপের একাধিক দেশে কৃষক অসন্তোষ বাড়ছে।

Comments :0

Login to leave a comment