electoral bond list

নির্বাচনী বন্ডের আরও তথ্য প্রকাশ কমিশনের

জাতীয়

নতুন দফায় নির্বাচনী বন্ড সংক্রান্ত তথ্য প্রকাশ করল নির্বাচন কমিশন। রবিবার নির্বাচন কমিশন জানিয়েছে যে সুপ্রিম কোর্টে জমা দেওয়া তথ্য ফেরত এসেছে। সেই তথ্যই বের করা হলো এদিন।
স্টেট ব্যাঙ্কের বিস্তর টালবাহানার ফলে কমিশনের কাছে প্রাথমিক তথ্য পৌঁছায় ১২ মার্চ। সুপ্রিম কোর্ট বলেছিল স্টেট ব্যাঙ্ককে যে বন্ডের তথ্য ৬ মার্চের মধ্যে জমা দিতে হবে নির্বাচন কমিশনকে।
স্টেট ব্যাঙ্কের তথ্যে বন্ডের নম্বর উল্লেখ না থাকায় কোন দল কত টাকা কার থেকে পেয়েছে তা নির্দিষ্ট করতে সমস্যা হচ্ছে। তবে তিনটি বিষয় ধরা পড়ে গিয়েছে। কেন্দ্রীয় এজেন্সিকে কাজে লাগিয়ে রাজনৈতিক তোলাবাজি হয়েছে। বিভিন্ন সংস্থা নিজেদের মুনাফার একশোগুন টাকা নির্বাচবী ফান্ডে খরচ করেছে। যার অর্থ অন্য বড় সংস্থার টাকা এদের মাধ্যমে বিজেপি’র মতো দলের তহবিলে গিয়েছে। নির্বাচনী বন্ড টাকা পাচারের মাধ্যম হয়ে গিয়েছে। তা ছাড়া কেন্দ্র এবং বিভিন্ন রাজ্যের সরকারি বরাত পেয়েছে এমন বিভিন্ন সংস্থার টাকা দিয়ে নির্বাচনী বন্ড কেনা হয়েছে। 
আগের দফায় ২০১৯’র ১২এপ্রিল থেকে ২০২৪’র ফেব্রুয়ারি পর্যন্ত তথ্য প্রকাশ করেছিল কমিশন। রবিবার ২০১৮’র মার্চ থেকে ২০১৯’র মার্চ পর্যন্ত বন্ডের তথ্য প্রকাশ করা হয়েছে। এই পর্বেও প্রায় ৪ হাজার কোটি টাকার বন্ড কেনা হয়েছে বলে প্রাথমিকভাবে জানা যাচ্ছে।

Comments :0

Login to leave a comment