DYFI Brigade Rally 2024

সাজছে ব্রিগেড, আসছে মানুষ

রাজ্য জেলা

ছবি অমিত কর।

যৌবনের ডাকে, জনগণের ব্রিগেড। এই স্লোগান দিয়েছে ভারতের গণতান্ত্রিক যুব ফেডারেশন। ২০২৩ সালের ৩ নভেম্বর কোচবিহার থেকে শুরু হয়েছিল এই সংগঠনের ইনসাফ যাত্রা। আর এই  ইনসাফ যাত্রা শেষে ৭জানুয়ারি কলকাতার ব্রিগেড প্যারেড গ্রাউন্ডে সমাবেশ করতে চলেছে ডিওয়াইএফআই। আর এই সমাবেশে যোগ দিতে শনিবার কোচবিহার থেকে কলকাতার উদ্দেশ্যে রওনা দিলেন সহস্রাধিক ডিওয়াইএফআই কর্মী সমর্থকেরা। এদিন দুপুরের পর থেকে নিউ কোচবিহার স্টেশনে ভিড় জমাতে শুরু করেন তারা। পরবর্তীতে উত্তরবঙ্গ এক্সপ্রেসে চেপে কলকাতার উদ্দেশ্যে রওনা দেন এই ডিওয়াইএফআই নেতাকর্মীরা।

ব্রিগেড সমাবেশে যোগ দিতে মাল মহকুমা এলাকা থেকে প্রায় ১০০ জন রওনা দিল শনিবার। মেটেলী থেকে ৬০ জন রওনা দিলেন বাস ভাড়া করে। মালবাজার থেকে ওদলাবাড়ী ও ক্রান্তি ব্লক থেকে সবাই ট্রেনে করে রওনা দিলেন।


ব্রিগেডের জনসভায়  যোগ দিতে বানারহাট  থেকে রওনা দিলেন নেপালী আদিবাসী সহ বিভিন্ন জনজাতির যুবক যুবতীরা।  


 

কলকাতা থেকে ৭০০ কিলোমিটার পথ। চোপড়া ব্লকের বাংলাদেশ সীমান্ত এলাকায় শহীদ মনসুর আলমের গ্রাম থেকে কয়েকশ ছাত্র যুব বাসে চড়ে রওনা দিলেন ব্রিগেডের পথে।  শতাধিক  কর্মী সমর্থক ইসলামপুর ষ্টেশন থেকে তিস্তা তোর্ষা এক্সপ্রেসে ব্রিগেড এর উদ্দেশ্যে রওনা হয়ে গেলেন। শুক্রবার রাতেও জেলা থেকে দরদী কর্মী সমর্থকরা রাধিকাপুর ট্রেনে রওনা দিয়েছেন। শনিবার সকালে কুলিক এক্সপ্রেস ট্রেনে চড়ে ব্রিগেডে বহু মানুষ। যাত্রা পথে কর্মী সমর্থকদের জল ওয়ারেস খাবার দিয়ে সাহায্যে করেছে সিআইটিইউ। মানুষের ব্রিগেড সমাবেশকে সফল করতে দুমাস ধরে চলে জেলা জুড়ে প্রচারাভিযান। 


জীবন জীবিকার লড়াই দৃঢ় করতে শিক্ষা, কাজের দাবিতে, নতুন পশ্চিমবঙ্গ গড়ে তুলতে রাজ্যের বিভিন্ন প্রান্ত থেকে ব্রিগেড অভিমুখে আসতে শুরু করে দিয়েছেন হাজার হাজার জনতা। তাদের হক বুঝে নিতে সমস্ত অন্যায়ের জবাব চাইতে ইনসাফ ব্রিগেডে মানুষের ঢল নামতে শুরু হয়েছে মহানগরের বুকে। 
সকল শ্রমজীবী মানুষের হাতে কাজের দাবিতে, শ্রমিকদের ন্যূনতম ১৮ হাজার টাকা বেতন, দুর্নীতিগ্রস্ত তৃণমূল নেতাদের গ্রেপ্তার ও জেলে ঢোকানোর দাবিতে , বন্ধ কল কারখানা খোলা, নতুন নতুন কলকারখানা তৈরি, মানুষে মানুষে বিভাজনের চক্রান্তকে রুখে দেওয়া, রাষ্ট্রায়ত্ত সম্পদকে বিক্রি করতে না দেওয়া , টেট ও এসএসসিতে স্বচ্ছ নিয়োগ, লাভজনক সংস্থাকে বেসরকারি করণের বিরুদ্ধে, তৃণমূল বিজেপির গোপন আঁতাতের বিরুদ্ধে, কৃষকের ফসলের ন্যায্য দাম, তৃণমূল নেতাদের কাটমানি খাওয়ার বিরুদ্ধে ইনসাফ চাইতে রবিবারের ব্রিগেড সমাবেশে অংশ নেওয়ার জন্য এদিন বিকেলে বহু জনতা শিয়ালদহ, হাওড়া, কলকতা স্টেশনে পৌঁছেছেন।


শনিবার বিকেলে ব্রিগেডের জনসভায় যোগ দিতে জলপাইগুড়ি থেকে রওনা দিলেন যুবক যুবতীরা।

 

৭ জানুয়ারি ডিওয়াইএফআই’র ব্রিগেড। 

মূল মঞ্চের ব্যানার ইনসাফ ব্রিগেড। মূল মঞ্চ, ৩২ ফুট বাই ২৪ ফুট।
মঞ্চের দুটো টায়ার থাকবে। রোস্টম (যেখানে বক্তব্য রাখা হবে) ৮ ফুট বাই ৮ ফুট। মঞ্চের ডান দিকে এবং বাঁদিকে দুটো আলাদা মঞ্চ। ৪০ ফুট বাই ৪০ ফুট। এই মঞ্চ দুটোতে শহীদ পরিবারের সদস্যরা থাকবেন। থাকবেন নেতৃত্ব।
ব্রিগেড এবং রাস্তায় মাইক থাকবে ৬৫০ টা। পার্ক স্ট্রিটের দিকে তৈরি হচ্ছে মঞ্চ। অর্থাৎ ভিক্টোরিয়া হাউসের দিকে মুখ করে। এবারই প্রথম এখানে মঞ্চ হচ্ছে। সেনাবাহিনীর কাছ থেকে এমনই অনুমতি মিলেছে।
শনিবার সকাল থেকে যারা আসবেন তাদের জন্য রানী রাসমণি রোডের একটা লেনে এবং ধর্মতলার মেট্রো চ্যানেলের পেছনে অস্থায়ী তাবু তৈরি করা হবে। এছাড়াও বিভিন্ন দলীয় অফিসে তাদের থাকার ব্যবস্থা হচ্ছে। 
সাতটা মিছিল হবে। শিয়ালদহ স্টেশন, হাওড়া স্টেশন, শ্যামবাজার, হাজরা, পার্ক সার্কাসের মিছিলে থাকবেন সুজন চক্রবর্তী থাকবেন। সেন্ট্রাল মেট্রো স্টেশন। সুবোধ মল্লিক স্কোয়ার। ওয়াই চ্যানেল ও পার্টি অফিসগুলোতে কর্মীদের রাখা হয়েছে। শুক্রবার রাত থেকে মাঠের কাজ শুরু হয়েছে। ১০৪ জন ডেকরেটস কর্মী কাজ করছেন।
 

Comments :0

Login to leave a comment