UAPA SEDITION

রাষ্ট্রদ্রোহে ৭০১ অভিযোগ, ইউএপিএ’তে ৫০২৩, তথ্য কেন্দ্রেরই

জাতীয়

নিউজক্লিকের সম্পাদককে গ্রেপ্তারের প্রতিবাদ। ছবি সংগ্রহ থেকে।

কেবল ৪ বছরে রাষ্ট্রদোহের দায়ে দায়ের হয়েছে ৭০১টি অভিযোগ। আরেক কড়া আইন সন্ত্রাসবাদ দমনের ইউএপিএ-তে দায়ের হয়েছে ৫০২৩টি অভিযোগ।
‘বিকশিত ভারতে’ শাসনের চেহারা বুঝিয়ে দিচ্ছে সংসদে দেওয়া সরকারের তথ্যই। মঙ্গলবার কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী নিত্যানন্দ রাই এই তথ্য পেশ করেছেন প্রশ্নোত্তর পর্বে। 
বিরোধিতা করলেই, ভিন্ন মত পোষণ করলেই কেন্দ্রে নরেন্দ্র মোদী সরকারের রোষের মুখে পড়তে হচ্ছে সমানে। গত অক্টোবরে সংবাদ ওয়েবসাইট নিউজক্লিকের প্রধান সম্পাদক প্রবীর পুরকায়স্থকে গ্রেপ্তার করা হয়। কেন্দ্রীয় গোয়েন্দাদের জেরার মুখে পড়েন ৪৬ সাংবাদিকও। বাড়ি বাড়ি ঢুকে চলে তল্লাশি। এখানেই শেষ নয়। পুরকায়স্থের ওপর চাপানো হয়েছে ইউএপিএ আইনে দায়ের মামলা। 
রাষ্ট্রদ্রোহ আইন বা বেআইনি কার্যকলাপ রোধ আইন বা ইউএপিএ’র ক্ষেত্রে জামিন পাওয়াই প্রধান বাধা হয়ে দাঁড়ায়। কার্যত বিনা বিচারে অভিযুক্তকে কারাগারে আটকে রাখার সংস্থান থাকে। 
রাই নিজেই জানিয়েছেন যে চার বছরে রাষ্ট্রদ্রোহের অভিযোগে ৭৮৮ জনকে গ্রেপ্তার করা হয়েছে। চার্জশিট দায়ের হয়েছে ৫০০ জনের বিরুদ্ধে। ১৩১ জন ছাড়া পেয়ে গিয়েছেন।
ইউএপিএ-তে ৮ হাজার ৯৪৭ জনকে গ্রেপ্তার করা হয়েছে। ৬ হাজার ৫০৩ জনের নামে চার্জশিট দায়ের হয়েছে। ৫৫০ জন ছাড়া পেয়েছেন। সস
কিন্তু এমন কড়া আইনের উদ্দেশ্য মুখ্যত সন্ত্রাসবাদ বা নাশকতায় জড়িত বিভিন্ন গোষ্ঠীর তৎপরতা রোধ। সেখানে সাংবাদিক থেকে প্রতিবাদী বা সমাজকর্মীদের ওপর এই ধারায় মামলা এবং গ্রেপ্তারিতে দেশময় প্রতিবাদের মুখেও পড়তে হয়েছে নরেন্দ্র মোদীকে। 
কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক জানাচ্ছে ২০২১ সালে রাষ্ট্রদ্রোহ আইনে দায়ের অভিযোগের সংখ্যা ছিল ১৪৯। ২০২২ সালে সংখ্যা ৬৮। 
ইউএপিএ’তে অভিযোগের সংখ্যা ২০২১ সালে ছিল ৮১৪টি। ২০২২ সালে হয়েছে ১০০৫টি অভিযোগ।

Comments :0

Login to leave a comment