PETROLIUM PRICES

বিশ্ব বাজারে দাম নামলেও দেশে কেন
চড়া জ্বালানি, প্রশ্নে মোদীর মন্ত্রী

জাতীয়

PETROLIUM PRICES

আন্তর্জাতিক বাজারে কমে গিয়েছে জ্বালানির দাম। রাশিয়া-ইউক্রেন সশস্ত্র সংঘাতের জেরে জ্বালানির দাম চড়া, এমনকি, পশ্চিমী বিশেষজ্ঞরাও আপাতত সেই দাবি জানাতে পারছেন না। প্রশ্ন উঠছে, ভারতে চড়া দাম কেন কমছে না?

শনিবার ভারতে জ্বালানির চড়া দাম নিয়ে প্রশ্নের মুখে পড়েছেন কেন্দ্রীয় পেট্রোলিয়াম মন্ত্রী হরদীপ সিং পুরী। তিনি বলেছেন, ‘‘আন্তর্জাতিক বাজারে দামের ওঠানামা বিবেচনায় রেখে সঠিক সিদ্ধান্ত নিতে পারবে তেল সংস্থাগুলি। আগের লোকসানের খানিকটা তারা পুষিয়ে নিতে পেরেছে।’’ 

তা’হলে দেশের বাজারে দাম কমবে? পুরী বলেছেন, ‘‘এখনই কোনও ঘোষণা করা সম্ভব নয়। চলতে চলতে দেখা যাক কী করা যায়।’’ 

মার্কিন যুক্তরাষ্ট্র এবং ইউরোপের দেশগুলির গোষ্ঠী ওইসিডি’র সাম্প্রতিক রিপোর্টেও বলা হয়েছে ইউক্রেন-রাশিয়া যুদ্ধের প্রভাব তেলের বাজারে নেই। দাম কমেছে জ্বালানির। 

নরেন্দ্র মোদীর জমানায় জ্বালানির ওপর কেন্দ্রীয় শুল্ক বসিয়ে সরকারি কোষাগারে আয় লাফিয়ে বেড়েছে। মোদী সরকার যদিও লাগাতার আন্তর্জাতিক বাজারের যুক্তি দিয়ে চলেছে। কোভিড পরিস্থিতিতেও বিশ্বে হু-হু করে অপরিশোধিত তেলের দাম কমে যায়। কিন্তু দেশের বাজারে দাম চড়াই ছিল। বিশেষজ্ঞ মহলের পাশাপাশি বিরোধীরা দেখিয়েছেন, দাম বৃদ্ধির প্রধান কারণ সরকারি শুল্ক। ফলে কেন্দ্রের যুক্তিতেই প্রশ্ন তোলা হয়েছে যে আন্তর্জাতিক বাজারে দাম নেমে যাওয়ার সুফল দেশের মানুষ পাবেন না কেন।

২০১৪’তে মোদী সরকার আসীন হওয়ার আগে কেন্দ্রীয় কোষাগারে জ্বালানি শুল্ক বাবদ আয় ছিল ১ লক্ষ কোটি টাকার কম। ধাপে ধাপে আয় বেড়েছে। ২০২২-২৩ অর্থবর্ষের বাজেটে ৩ লক্ষ ৩৯ হাজার কোটি টাকা আয়ের লক্ষ্য ঘোষণা করেছেন কেন্দ্রীয় অর্থ মন্ত্রী নির্মলা সীতারামন। 

বিরোধীরা বলছেন, পেট্রোল এবং ডিজেলের দাম বিনিয়ন্ত্রণ করায় সরকারের বদলে তেল বিপণন সংস্থাগুলিই দাম সংক্রান্ত সিদ্ধান্ত নেয়। কিন্তু কেন্দ্রের হস্তক্ষেপ থাকে। রাজ্যস্তরে গুরুত্বপূর্ণ নির্বাচনে আগে দৈনিক দামবৃদ্ধির প্রক্রিয়া রাষ্ট্রায়ত্ত তেল বিপণন সংস্থাগুলি স্থগিত রাখে সেই কারণেই। পরে যদিও দাম উসুল করে নেওয়া হয়। 

এদিন পুরীর অভিযোগ, অ-বিজেপি রাজ্যগুলিতে জ্বালানির ওপর ভ্যাটের হার বেশি। তাঁর দাবি, দেশের মধ্যে পেট্রোলিয়াম পরিশোধনের ক্ষমতা রয়েছে ২৫২০ লক্ষ টন। তা বাড়িয়ে ৪০০০ লক্ষ টনে নেওয়ার লক্ষ্য নেওয়া হয়েছে। 

কিন্তু জ্বালানির দাম কমবে কবে, জানাতে পারেননি মন্ত্রী। 

Comments :0

Login to leave a comment